Tuesday, February 24, 2015

জাতীয় পরিচয়পত্র সংশোধন অনলাইনে

জাতীয় পরিচয়পত্রের ভুল সংশোধন করার জন্য আগামীকাল ২৫শে ফেব্রুয়ারী (বুধবার) থেকে বহুল আকাংখিত অনলাইন মাধ্যম চালু হতে যাচ্ছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের সূত্র থেকে জানা যায়, বেশ কয়েক মাস ধরে অনলাইনে এ কাজটি শুরু করার প্রক্রিয়া হাতে নিলেও টেকনিক্যাল জটিলতায় তা শুরু করতে পারেনি কমিশন। সব জটিলতা শেষে বুধবার থেকেই ইলেকশন কমিশন সাধারণ জনগণের জন্য এ সুযোগ দিতে চায়। আগামী দুই মাস প্রাথমিকভাবে এ ‍সুযোগটি রাখা হবে। এতে নাগরিকরা স্মার্ট কার্ড পাওয়ার আগেই প্রয়োজনীয় তথ্য সংশোধন কর নিতে পারবেন।
এ প্রক্রিয়াটি অনলাইনে শুরু করতে ২৪ ফেব্রুয়ারি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ, ইসি সচিব সিরাজুল ইসলাম ও জাতীয় পরিচয়পত্র অনুবিভাগের মহাপরিচালক ব্রিঃ জেনারেল সুলতানুজ্জামান মোঃ সালেহ এক বৈঠকে মিলিত হয়েছিলেন।

বৈঠকে এনআইডি মহাপরিচালক বিভিন্ন সফটওয়্যার প্রস্তুতের বিষয়টি অবহিত করার পর  কাজী রকিবউদ্দীন আহমদ বুধবার তা উন্মুক্ত করার নির্দেশ দেন।

জানা গেছে, অনলাইনে ন্যাশনাল আইডি কার্ডধারীরা নামের বানান, ঠিকানা, স্বাক্ষর, ছবিসহ প্রয়োজনীয় সকল তথ্য সংশোধন করতে পারবেন। এক্ষেত্রে অনলাইনে একটি নির্দিষ্ট প্রক্রিয়ায় আবেদন ফরম পূরণ করে প্রমাণাদিসহ তা সংশ্লিষ্ট থানা বা উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে জমা দিতে হবে।

No comments:

Post a Comment